মোবাইল, কম্পিউটার বা ল্যাপটপে দ্রুত ব্রাউজ করতে Brave Browser

যারা মোবাইলে ডেটা ব্যবহার করেন এবং Spam বা Scam মুক্ত ব্রাউজ করতে চান, তারা Brave Browser টি ব্যবহার করতে পারেন। Download Link নিচে দেয়া হল-
আপনাদের সুবিধার্থে তিনটি ভিন্ন ভিন্ন লিংক দেয়া হল। যেন Download করতে কোন সমস্যা না হয়।

চলুন জেনে নেই কেন এটা ব্যবহার করবেন?

যেভাবে এটা আপনার অতিরিক্ত ডেটা খরচ প্রতিরোধ করে থাকেঃ

যখন আপনি কোন ওয়েব সাইট ভিসিট করেন যেমন Facebook, Youtube, Twitter বা অনলাইন ভিত্তিক নিউজ পোর্টাল তখন অনেক ব্যাক লিঙ্কও পাশাপাশি লোড নেয়। এতে করে আমাদের কাঙ্ক্ষিত পেইজে পোঁছাতে কিছুটা অতিরিক্ত সময় ব্যয় হয়। এমনকি অতিরিক্ত ডেটাও খরচ হয়। এই ব্রাউজার টার নিজস্ব এড ব্লক সিস্টেম আছে। যা আপনাকে দ্রুট ওয়েব পেইজ লডিং এর নিশ্চয়তা প্রদান করে। সেই সাথে অল্প ডেটা খরচের মাধ্যমে আপনি আপনার কাঙ্ক্ষিত পেইজে পোঁছাতে প্রবেন।

Brave Browser কিভাবে SCAM / SPAM / Virus মুক্ত ভিজিট সম্ভব?

আপনি যখন কোন Web Page এ ভিজিট করেন তখন আপনার অজান্তেই আপনার ভিজিট করা ও পছন্দ সম্পর্কে অন্যান্য ব্রাউজার গুলো Track করে ঠাকে। কিন্তু Brave Browser আপনাকে সে সকল Track system bypass করে নির্ধারিত Web page visit করতে সহায়তা করে। যার ফলে আপনি নিশ্চিন্তে যে কোন ওয়েব পেইজ ভিসিট করতে পারবেন।

এটা ব্যবহার করলে ডেটা প্রাইভেসি নিশ্চয়তা কে প্রদান করতে?

নতুন কোন সফটওয়ার ব্যবহার করা এবং সফটওয়ার বা এপ্স এর ডেভেলপার সম্পর্কে না জেনে ব্যবহার করলে সেটা সকলের জন্যই অনিরাপদ। তাই যে কোন নতুন সফটওয়ার বা আপ্স ব্যবহার এর পূর্বে ডেভেলপার ও সম্পৃক্ত টিম মেম্বার সম্পর্কে জেনে নেয়াটা ভালো। যদিও Brave Browser Team খুব উন্নত ও নির্ভরযোগ্য, কেননা এর প্রতিষ্ঠাতা Brendan Eich ( Co-Founded The Mozilla project) । এছাড়া Brave Browser এর ডেভেলপার ও অন্যান্য সদস্য সম্পর্কে Google এ সার্চ করে দেখতে পারেন ( Brave Browser developer team ) লিখে। অথাবা সরাসরি তাদের ওয়েব এর About page ( https://brave.com/about ) এ ভিসিট করেও দেখতে পারেন। আশা করি তাদের প্রতিটি টিম মেম্বার অনলাইনে সু-প্রতিষ্ঠিত ও নির্ভরযোগ্য।

কোন ধরনের ডিভাইসের জন্য Brave Browser উপযোগী?

এটার কোন ধরনের নির্ধারণ করা নেই। বর্তমানে ব্যবহার করা হয় এমন সকল ডিজিটাল ডিভাইসেই এটা ব্যবহার করা যাবে। যেমন Android, Linux, Windows Operating System, Linux Operating System এমনকি IOS বা Mac Operating system এও এটা নিশ্চিন্তে ব্যাবহার করা যাবে।

এত ওয়েব ব্রাউজার থাকতে Brave Browser কেন ?

অনেক গুলো যুক্তিগত কারন থাকলেও প্রধান কিছু কারন উল্লেখ করছিঃ
এই ওয়েব ব্রাউজার এর মাধ্যমে অন্য সকল Web Browser এর সুবিধা পাবেন। তবে অন্য সকল Web Browser এ এটার সকল সুবিধা নির্ভরযোগ্য পাবেন কি না তা নিশ্চিত নয়। এই Browser টি অন্য সকল Web Browser এর তুলনায় যে কোন web page দ্রুত লোড নিয়ে নিতে পারে। এই ব্রাউজার এর রয়েছে নিজস্ব Adblock system, যার ফলে আপনাকে নতুন করে কোন এড ব্লক এর অতিরিক্ত কোন প্রোগ্রাম ব্যবহার করতে হবে না। যখন আপনি কোন Web Site ভিজিট করে থাকেন এটা সকল ধরনের বিরক্তিকর বিজ্ঞপন এড়িয়ে যেতে সাহায্য করে। প্রতিটি অপশন আপনি চাইলে আপনার ইচ্ছে মত সাজিয়ে নিতে পারবেন। এক্ষেত্রে এটা আপনাকে পরিপূর্ণ স্বাধীনতা প্রদান করে থাকে। এই ওয়েব ব্রাউজার টি আপনার স্টোরেজ এর খুব জায়গা দখল করে না। তবে Ram এর ক্ষেত্রে অনেকটা Google Chrome এর মতই রিসোর্স ব্যবহার করে থাকে। এই ব্রাউজার এর ফিচার সম্পর্কে আরও জানার আগ্রহ থাকেলে সরসরি তাদের অফিসিয়াল সাইট এ গিয়ে দেখতে পারেন।

শেষ কথাঃ

লিখতে থাকলে অনেক কিছু লিখা যায়। তবে আমার মতে একজন নতুন ইউজার দের জন্য Brave Browser সম্পর্কে প্রাথমিক ধারনা এর বেশি প্রয়োজন হবে না। তবে এ সম্পর্কে আরও কোন তথ্য জানার থাকলে অবশ্যই আমাদেরকে জনাতে পারেন। আমরা যথা সাধ্য চেষ্টা করব এ সম্পর্কে সঠিক ও সু-স্পষ্ট ধারনা প্রদান করার জন্য।

আজ এ পর্যন্তই পরবর্তী প্রযুক্তি বিষয়ক ভিন্ন কোন নতুন টিউন নিয়ে হাজির হব। সে পর্যন্ত সকলে ভালো থাকবেন। আপনাদের ভাল-লাগা ও ভালোবাসাই আমার একমাত্র প্রেরণা পরবর্তী কোন তথ্য প্রদানের জন্য।

আশা করব আমাদের কমেন্ট সেকশন এ আপনার মূল্যবান মতামত প্রকাশ করবেন এবং চেষ্টা করবেন সোশ্যাল শেয়ারিং এর মাধ্যমে আমাদের এগিয়ে নিয়ে যেতে। 🙂

About the Author

Tuner Himu

আমি একজন প্রযুক্তি প্রেমিক। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নিয়ে সব সময় জড়িয়ে থাকি। ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট নিয়ে কাজ করি। পাশাপাশি কম্পিউটার সেলস, সার্ভিস ও সিকিউরিটি সিস্টেম নিয়ে কাজ করে আসছি।

View All Post

0 Comments